সাবধান !! আপনি ও কি রাউটার ব্যবহার করেন ?? এবার রাউটার ব্যবহারকারিদের সতর্ক করলো সাইবার বিশেষজ্ঞ টিম

Arijit Chattopadhyay
3 Min Read

ইন্ডিয়ান কম্পিউটার ইমারজেন্সি রেসপন্স টিম অর্থাৎ CRET-In সম্প্রতি TP-Link এর বিভিন্ন রাউটার এ খুঁজে পেল রহস্যজনক ত্রুটি। সেই ত্রুটির দূরব্যবহার করে Hacker রা সহজেই hack করতে পারে আপনার রাউটার ও তার সাথে সংযুক্ত অনান্য ডিভাইস। মনে রাখবেন TP-Link হল ভারতের বহুল ব্যবহার করা বিশস্ত একটি রাউটার কোম্পানি।

জানিয়ে রাখা দরকার যে রাউটার হল একটি ইলেক্ট্রনিক্স ডিভাইস যা ISP অর্থাৎ ইন্টারনেট সার্ভিস প্রভাইদার এর সাথে সংজক স্থাপন করে এবং এর সাথে আপনি অন্যান ডিভাইস গুলি কানেক্ট করে ইন্টারনেট ব্যবহার করতে পারেন। চলুন দেখে নেওয়া যাক TP-Link er রাউটার গুলির মধ্যে কোথাই ধরা পরেছে ত্রুটি।

CRET এর মতে RF test এর মধ্যে ত্রুটি লক্ষ্য করা গেছে। RF test অর্থাৎ Radio Frequency test, প্রত্যেকটি ওয়ারলেস communicating ডিভাইস এর এই RF test করা হই তা কতোটা secure তা জানার জন্য। এই টেস্ট এর National and International স্ট্যান্ডার্ড এ কতগুলি শর্ত রাখা হয়েছে।

সেই গুলি তে পাশ করলেই কোনও ওয়ারলেস communicating ডিভাইস কে safe বলে গন্য করা হয়। TP-Link er router সেই সব শর্তে পাশ করতে পারেনি। বিশেষজ্ঞ দের ওয়েবসাইট অনুসারে, এই দুর্বলতাটি সি ৫৪০০এক্স(ইইউ)ভি১১.১.৭ বিল্ড ২০২৪০৫১০-এর আগের TP-Link রাউটার সংস্করণগুলিকে প্রভাবিত করতে পারে।

আপনি কি ভাবে নিজেকে Safe রাখতে পারেন ??

রাউটার এর নিরাপত্তা উন্নত করতে এই পদক্ষেপগুলি গ্রহণ করতে পারেনঃ

১. সর্বপ্রথম আপনি আপনার রাউটার এর WPS deactivate করুন। WPS অর্থাৎ Wifi Protected Setup, এই ফিচার টি আপনাকে সহায়তা করে বিভিন্ন ওয়ারলেস নেটওয়ার্ক এর সাথে কানেক্ট হতে। ফলে যে কোনও ওয়ারলেস ইন্টারনেট সংযোগকারী ডিভাইস রাউটার এর সাথে কানেক্ট হতে পারে। এটিকে অফফ করে রাখলে সেটি থেকে আপনার রাউটার বিরত থাকবে।.

২. সর্বদা আপনার রাউটার এ একটি Strong Wifi পাসওয়ার্ড ব্যবহার করুন , এবং খুব প্রয়োজন না হলে সেটিকে বাইরের অস্থায়ি কোনও ইউজার এর সাথে শেয়ার করবেন না। এবং সময়ে সময়ে Wifi পাসওয়ার্ড বদলান।

৩. সর্বদা রাউটার এর ফায়ারওয়াল এবং অন্যান্য নিরাপত্তা ফিচারগুলি activate করে রাখুন যা আপনার রাউটারকে বিভিন্ন ক্ষতিকারক র‍্যানসামওয়ারে ও ম্যালওয়ারের হাত থেকে রক্ষা করবে।

৪. এছাড়াও চেষ্টা করুন আপনার রাউটার কে নিয়মিত ফার্মওয়্যার আপডেট করার মাধ্যমে আপ টু ডেট রাখা। ফলে আপনার রাউটার এর কোনও বাগস থাক্ললেও ব্র্যান্ড অনেকসময় তা আপডেট এর মাধ্যমে ফিক্স করে দেয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Share This Article