হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা হয়ে যান সাবধান!! তা নাহলে হতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি

Tech Zedia Desk
2 Min Read

দিন দিন মানুষ ক্রমশই আধুনিক হয়ে চলেছে। আর এই আধুনিকতাই ডেকে আনছে মানুষের বিপদ। হোয়াটসঅ্যাপ এই অ্যাপটি রোজগার জীবনে বিভিন্ন কাজে ব্যবহার করা হই। আর তারই সুযোগ নিচ্ছে কিছু প্রতারকরা। এই হোয়াটসঅ্যাপ কেই কাজে লাগিয়ে তারা করে চলেছে প্রতারণার কাজ। সম্প্রতি কিছু দিন আগের ঘটনা যেখানে পুনের দুই ব্যক্তি এই হোয়াটসঅ্যাপ প্রতারণার শিকার হয়েছেন এবং হারিয়েছেন প্রায় ২.৫ কোটি টাকা। চলুন দেখে নি কি ভাবে এই প্রতারকরা সাধারণ মানুষের সাথে করছে প্রতারণা এবং আপনি কি ভাবে সেই প্রতারণার হাত থেকে বাঁচবেন।

কি ভাবে চলছে এই প্রতারণা ??

এই ধরনের প্রতারণার ক্ষেত্রে প্রতারকরা সরাসরি আপনাকে কল করতে পারে নইত আপনার সাথে যোগাযোগ করতে পারে বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইটের মাধ্যমে। আর একবার আপনার সাথে কথা বলতে বলতে ভালো সম্পর্ক স্থাপন হয়ে গেলেই, এরা শুরু করে প্রতারণার কাজ। এরা আপনাকে এমন একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ এ সংযুক্ত করবে যেখানে ট্রেডিং সম্পর্কিত তথ্য শেয়ার করা হয়। এই গ্রুপ গুলিতে হ্যাকাররা স্টক মার্কেট এ বিনিয়োগ এর বিভিন্ন tips শেয়ার করতে থাকে। ফলে আপনি যখন লাভবান হন এবং তাদের বিশ্বাস করতে শুরু করেন তখনই আপনি আস্তে আস্তে এদের প্রতারণার শিকার হতে শুরু করেন।

এরপর প্রতারকরা আপনাকে নির্দিষ্ট ট্রেডিং সফটওয়্যার সফটওয়্যার ব্যবহারের পরামর্শ দেন। আর এই সফটওয়্যারটি সেই প্রতারকরাই ডিজাইন করেছে প্রতারণার জন্য। আসলে এইগুলি ট্রেডিং সফটওয়্যার না এইগুলি ফিশিংয়ের জন্য ডিজাইন করা হয়। এরপর তাদের পরামর্শ মত আপনি লাভবান হওয়ার জন্য এই সফটওয়্যার এর মাধ্যমে স্টক মার্কেট এ অর্থ বিনিয়োগ করেন। কিন্তু যখন আপনি টাকা তুলতে যান তখনি আপনি ব্যর্থ হন।

পুনের দুই ব্যক্তির সাথেও এই একই ঘটনাটি ঘটেছে। ফলস্বরুপ তারা হারিয়েছে প্রায় ২.৫ কোটি টাকা।

আপনি কিভাবে নিজেকে সুরক্ষিত রাখবেন???

  • যদি কোনও অচেনা ব্যক্তি আপনাকে কোনো WhatsApp গ্রুপে যুক্ত করে, তাহলে সত্বর ওই গ্রুপ থেকে বেরিয়ে আসুন।
  • এছাড়া, WhatsApp-এ কোণ নতুন নম্বর থেকে আসা অজানা লিঙ্কে ট্যাপ করবেন না। কারণ এইগুলিতে malware থাকতে পারে।
  • ইন্টারনেটে পাওয়া কোনও অর্থ বা লাভ সম্পর্কিত স্কিম এবং অন্যান্য কোনো অফারকে কে অন্ধভাবে বিশ্বাস করবেন না। এইগুল সঠিক নাও হতে পারে।
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Share This Article