কমেন্টস ফিচার চালু করলো Spotify, সাথে রিলিজ হয়েছে একগুচ্ছ নতুন বৈশিষ্ট্য

Subheccha Das
Image Credit: Marketing4eCommerce

পডকাস্টারদের জন্য অল-ইন-ওয়ান প্ল্যাটফর্ম হিসাবে ঘোষণা করা হয়েছিল স্পটিফাই ফর পডকাস্টারস অ্যাপ। যেখানে – পডকাস্ট রেকর্ডিং, হোস্টিং এবং মনিটাইজেশনের সুবিধা একসাথে পাওয়া যায়। যাইহোক, হালফিলে এই প্ল্যাটফর্মের জন্য চালু করা হয়েছে ‘কমেন্টস’ ফিচার।

ভালো ইন্টারেক্টিভ অভিজ্ঞতা প্রদানের উদ্দেশ্যেই এই ফিচারটি নিয়ে আসা হয়েছে। আরো সহজ করে বললে, শ্রোতাদের পডকাস্টে কমেন্ট করে কনটেন্ট সম্পর্কে নিজেদের প্রতিক্রিয়া প্রকাশ করার এবং পডকাস্টারদের সেই মন্তব্যের প্রত্যুত্তর করতে দেওয়ার অনুমতি দেবে কমেন্টস ফিচার।

প্রসঙ্গত, কমেন্টস ফিচারের পাশাপাশি অ্যাপটির ডিজাইনও রিভ্যাম্প বা পরিবর্তন করা হয়েছে। স্পটিফাই এখন পডকাস্টের জন্য রিয়েল-টাইম পারফরম্যান্স আপডেট অফার করে। অর্থাৎ যখনই একটি নির্দিষ্ট পডকাস্ট স্পটিফাই চার্টে আসবে তখনই ব্যবহারকারীদের কাছে নোটিফিকেশন চলে যাবে।

স্পটিফাই হালফিলে একটি ব্লগ পোস্ট করেছে। যেখানে পডকাস্টার অ্যাপের জন্য নিয়ে আসা কমেন্টস ফিচার সহ অন্যান্য সংযোজনের বিস্তারিত বিবরণ দেওয়া হয়েছে। এক্ষেত্রে প্রথমেই কমেন্টস ফিচারের প্রসঙ্গে কথা বলা যাক।

কমেন্টস ফিচার চালু করার অন্যতম উদ্দেশ্য হল শ্রোতাদের পডকাস্টে কমেন্ট করতে দেওয়ার সুবিধা দেওয়া। যাতে পডকাস্টার ও শ্রোতাদের মধ্যে যোগাযোগের সেতু তৈরী হয়। এক্ষেত্রে পডকাস্টাররা একাধিক সুবিধা পাবেন এই ফিচারের অধীনে, যেমন – নির্দিষ্ট একটি কমেন্টকে প্রত্যুত্তরের জন্য বেছে নিতে পারবেন, পডকাস্ট লাইভ চলাকালীন কোন কমেন্ট দেখা যাবে তা চয়ন করতে পারবেন, নির্দিষ্ট পর্বের জন্য বা সম্পূর্ণভাবে শো -এর জন্য এক বা একাধিক কমেন্ট অফ করতে পারবেন৷ একই ভাবে পডকাস্টার কোনো কমেন্ট ডিলিট করা, এমনকি ব্যবহারকারীকে ব্লক করতে পর্যন্ত পারবেন।

ব্লগ পোস্ট অনুসারে, ব্যবহারকারী দ্বারা করা কমেন্ট কোনো পডকাস্টার লাইক বা রিপ্লাই করলে তৎক্ষণাৎ একটি নোটিফিকেশন পাঠিয়ে দেওয়া হবে। এই ফিচারকে ইতিমধ্যেই স্পটিফাই ফর পডকাস্টার অ্যাপে উপলব্ধ করে দেওয়া হয়েছে।

যাইহোক আমরা আগেই বলেছি যে, প্ল্যাটফর্মটি নতুন করে সাজানো হয়েছে। এটি এখন শো -এর জন্য বিস্তারিত অ্যানালিটিক্স অফার করে। যা পডকাস্টারদের জন্য নির্দিষ্ট পর্বের পারফরম্যান্স ট্র্যাক করার সুবিধা প্রদান করে। স্পটিফাই ‘অডিয়েন্স ইনসাইটস’ ফিচারও নিয়ে এসেছে। যার দৌলতে পডকাস্টাররা এখন এমন জায়গাগুলি দেখতে পাবেন যেখানে তাদের অনুষ্ঠানগুলি চলমান আছে৷

WhatsApp Group Join Now
Telegram Channel Join Now
Share This Article
Leave a comment