বর্ণান্ধতা আছে এমন ব্যক্তিদের জন্য Android 15 এ থাকছে ইনটেনসিটি স্লাইডার, জানুন কিভাবে কাজ করবে ফিচারটি

Subheccha Das
Android 15

চলতি বছরের শেষের দিকেই সম্ভবত অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য চালু করা হবে নয়া অ্যান্ড্রয়েড ১৫ (Android 15) অপারেটিং সিস্টেম। জানিয়ে রাখি, গত ফেব্রুয়ারি মাসে এর প্রথম বিটা সংস্করণ রিলিজ করা হয়। হালফিলে গুগল (Google) ঘোষণা করে যে, আসন্ন এই ইউজার ইন্টারফেস ইতিমধ্যেই ‘প্ল্যাটফর্ম স্টেবিলিটি’ পর্যায়ে উত্তীর্ণ হয়েছে। যার দরুন ডেভলপাররা এখন নতুন ফিচার এই অপারেটিং সিস্টেমের সাথে ইন্টিগ্রেট করার সুবিধা পাচ্ছেন।

যাইহোক, আবার এখন অর্থাৎ অফিসিয়াল রোলআউটের কয়েক মাস আগে জানা যাচ্ছে ওএস আপডেটটি কালার কারেকশনের নতুন ইনটেনসিটি স্লাইডার ফিচার অফার করতে পারে। মূলত যাদের বর্ণান্ধতা আছে তাদের সুবিধার কথা ভেবেই এই ফিচার নিয়ে আসা হবে বলে জানা গেছে।

অ্যান্ড্রয়েড 15 অপারেটিং সিস্টেমের নতুন ফিচারের বিবরণ

সাম্প্রতিক একটি রিপোর্ট অনুসারে, বর্ধিত অ্যাক্সেসযোগ্যতার জন্য অ্যান্ড্রয়েড 15 অপারেটিং সিস্টেমের সাথে ইনটেনসিটি স্লাইডার চালু করা হবে যা কালার কারেকশনের ক্ষেত্রে দারুন সুবিধা প্রদান করবে। এই ফিচার বর্ণান্ধতা আছে এমন অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহারকারীদের জন্য তাদের যেই রঙ ভিত্তিক দৃষ্টি স্বল্পতা বা বর্ণান্ধতা আছে তার উপর নির্ভর করে রঙ সংশোধন করার অনুমতি দেবে।

এক্ষেত্রে ব্যবহারকারীরা মোট তিনটি কালার ইনটেনসিটি লেভেল বা মোড -এর মধ্যে একটিকে বেছে নিতে পারবেন, যথা – লো, মিডিয়াম, এবং হাই। একটি নির্দিষ্ট মোড নির্বাচন করার পর ব্যবহারকারীরা ম্যানুয়ালি রঙ সংশোধনের তীব্রতা বা লেভেল সামঞ্জস্য করতে সক্ষম হবেন বলে জানা গেছে।

অ্যান্ড্রয়েড 15 অপারেটিং সিস্টেমের অন্যান্য অ্যাক্সেসিবিলিটি ফিচার

ইনটেনসিটি স্লাইডারের পাশাপাশি ‘স্ক্রীন ম্যাগনিফিকেশন’ টগল করার জন্য আরো সহজ পদ্ধতি আনতে চলেছে অ্যান্ড্রয়েড 15। এক্ষেত্রে জানা গেছে, নতুন টু-ফিঙ্গার ডাবল-ট্যাপ জেসচারের মাধ্যমে এটি এনাবল করা যাবে। যেখানে কিনা আগে স্মার্টফোনের সেটিংসে গিয়ে বিকল্পটি সার্চ করতে হতো। মূলত দৃষ্টি প্রতিবন্ধীরা যাতে দ্রুততার সাথে এই ফিচার অ্যাক্সেস করতে পারেন তার জন্যই টগল অপশন হিসাবে এটি নিয়ে আসা হবে।

আসন্ন ওএস আপডেটটি ‘ইজি প্রি-সেট’ ফিচার অফার করতে পারের বলেও দাবি করা হয়েছে। এই বৈশিষ্ট্য টেক্সট এবং আইকনগুলিকে বড় করার সুবিধা দেবে। এর নীচে তিনটি অন-স্ক্রীন নেভিগেশন বাটন যোগ করা হবে। একই সাথে, ফিচারটি কনট্রাস্ট এফেক্ট যুক্ত করার মাধ্যমে টেক্সট এবং আইকনগুলিকে বোল্ড করেও তুলবে।

WhatsApp Group Join Now
Telegram Channel Join Now
Share This Article
Leave a comment