আর ফ্রিতে ব্যবহার করা যাবে না 5G সার্ভিস, 5G পরিষেবা ব্যবহার করতে গেলে করতে হবে রিচার্জ

Nupur Chattopadhyay
2 Min Read

২০১৬ সালে যখন টেলিকম বাজারে জিও আত্মপ্রকাশ করে তখন গ্রাহক টানার জন্য কিছুদিন ফ্রি সার্ভিস দিয়েছিল। এবার 5g পরিষেবা চালুর সময়েও এই টিপসকেই কাজে লাগিয়েছে এই টেলিকম সংস্থা। তবে এবার 5g সিমের ক্ষেত্রে জিও ফ্রি সার্ভিস দিলেও কিছু শর্ত গ্রাহকদের মানতে হবে। কি এই শর্ত? সম্পূর্ণ তথ্য জানার জন্য আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।

মুকেশ আম্বানির মালিকানাধীন জিও গ্রাহকদের জন্য 5g পরিষেবা ফ্রিতে দেওয়ার ক্ষেত্রে কিছু শর্ত আরোপ করেছে। এই শর্তগুলির মধ্যে রয়েছে

১) গ্রাহকের অবশ্যই 5g হ্যান্ডসেট থাকতে হবে।

২) যে ব্যক্তি 5g পরিষেবা ব্যবহার করবেন তাকে ফাইভ-জি নেটওয়ার্কের আওতায় থাকতে হবে।

৩) আর সর্বশেষ শর্ত হল যে গ্রাহকটিকে ২৩৯ টাকার প্ল্যান রিচার্জ করেতে হবে।

বহু মানুষজনেরাই এই তিনটি শর্ত পূরণ করে এতদিন ফ্রিতে 5g পরিষেবা ব্যবহার করছিলেন। তবে এবার বলে রাখি 5g পরিষেবা ফ্রিতে ব্যবহার করার দিন সমাপ্ত হতে চলেছে। সাম্প্রতিককালে jio 5g পরিষেবা ব্যবহার করার জন্য নিত্যনতুন প্ল্যান বাজারের লঞ্চ করাতে চলেছে।

বিভিন্ন সূত্র মারফত জানা গিয়েছে যে দেশের সর্ববৃহৎ টেলিকম সংস্থা জিও এবং দ্বিতীয় বৃহত্তম টেলিকম সংস্থা এয়ারটেল 5g পরিষেবার জন্য বিভিন্ন প্ল্যান লাঞ্চ করতে চলেছে। তবে নতুন প্ল্যান চালু করার সাথে গ্রাহকদের জন্য সুব্যবস্থাও রেখেছে এই সংস্থাগুলি। 4g থেকে 5g পরিষেবা চালাতে গ্রাহকদের অনেকটাই কম টাকা খরচ করতে হবে।

তবে এই বিষয়ে এখনও পষ্টভাবে টেলিকম সংস্থাগুলি কোনো ঘোষণা না করলেও জানা গিয়েছে যে 4g পরিষেবার ডেটা ব্যবহারের জন্য গ্রাহকদের খরচ করতে হয় ৫ টাকা প্রতি জিবিতে। সেক্ষেত্রে 5g পরিষেবার ডাটা ব্যবহারের ক্ষেত্রে গ্রাহকদের অনেকটাই কম টাকা খরচ করতে হবে।

5G পরিষেবার ক্ষেত্রে প্রতি জিবিতে ২-৩ টাকা গ্রাহকদের খরচ করতে হবে। তবে 4g পরিষেবার খরচ আগের থেকে আরও বাড়তে পারে বলে এক সুত্র মারফত খবর পাওয়া গেছে। আগামী মাসের মধ্যেই হয়তো ভারতবর্ষের বিভিন্ন টেলিকম সংস্থাগুলি একজোট হয়ে তাদের প্ল্যান এর রেট বাড়াতে চলেছে

বর্তমান সময়ে ভারতবর্ষে খুব কম সংখ্যক গ্রাহক রয়েছেন যারা 5g পরিষেবা ব্যবহার করছেন। 5g পরিষেবা ব্যবহারকারী গ্রাহকের সংখ্যা হল মাত্র ১৭ শতাংশ। তবে মনে করা হচ্ছে যে উন্নত পরিষেবার তাগিদে এই সংখ্যাটা কয়েকদিনের মধ্যে ২৫ শতাংশে দোরগোড়ায় পৌঁছে যাবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Share This Article