দেশে দ্রুততম ইন্টারনেট আনতে চলেছে টাটা! BSNL এর সঙ্গে টাটার ১৫ হাজার কোটি টাকার চুক্তি

Purba Sen

টাটা গ্রুপের টাটা কনসালটেন্সি সার্ভিসেস বা টিসিএস (TCS) এবং টেলিকম সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেড বিএসএনএল (BSNL) ভারতে ৪ জি নেটওয়ার্ক আনতে চলেছে। ইতিমধ্যেই বিএসএনএল ও টিসিএস এর মধ্যে ১৫,০০০ কোটি টাকার চুক্তি স্বাক্ষরিত হয়ে গিয়েছে।

চুক্তির পর থেকেই টিসিএস কেন্দ্রীয় সরকারের সেন্টার ফর ডেভেলপমেন্ট অব টেলিম্যাটিকস অথবা সি-ডটের সাথে ৪ জি নেটওয়ার্কের পরীক্ষা নিরীক্ষা শুরু করে দিয়েছে। সেই পরীক্ষা মতে বিএসএনএল ও টিসি এস একসাথে মিলে খুব শীঘ্রই ১০০০ টির বেশি গ্রামে সেরা মোবাইল সেবার ব্যবস্থা করতে চলেছে।

তবে শুধু ৪ জি নয়, ৫ জি পরিষেবা স্থাপনের জন্যও বিএসএনএল একটি নেটওয়ার্ক বানাতে চলেছে। তাঁরা দেশের সমস্ত জেলা ও মহকুমা কার্যালয়ের সাথে সংযোগ স্থাপন করার চেষ্টা করছেন এবং আশা করছেন খুব তাড়াতাড়ি তারা তাদের উদ্দেশে সফল হবেন।

বিএসএনএল এয়ারটেল ও জিওর মতো ৪ জি ও ৫জি নেটওয়ার্কের ব্যবস্থা করতে পারেনি। তাই খুব একটা জনপ্রিয় ছিলনা। কিন্তু বর্তমানে এয়ারটেল ও জিওর রিচার্জ প্ল্যানের দাম বেড়ে যাওয়ায় অনেকেই বিএসএনএলের সিম কিনছেন ও বিএসএনএলে পোর্ট করছেন। তাই সম্ভবত নিজেদের নেটওয়ার্ককে আরো উন্নত করতে ও উপভোক্তাদের এক্সপেরিয়েন্স বাড়াতেই এই উদ্যোগ নিয়েছে বিএসএনএল

বিএসএনএল-এর সঙ্গে ১৫,০০০ কোটি টাকার চুক্তি মতে টিসিএস দেশের বড় বড় চারটি জায়গায় ডেটা সেন্টার তৈরি করতে চলেছেন। সুতরাং এই টেলিকম সংস্থাটি ১ লক্ষর মতো জায়গায় ৪ জি নেটওয়ার্ক স্থাপন করবেন। এরইমধ্যে সংস্থাটি ৯,০০০ এর মতো টাওয়ার স্থাপন করে ফেলেছে বলে জানা গিয়েছে।

এই চুক্তিতে টিসিএসের পাশাপাশি বিএসএনএলের সাথে রয়েছে তেজাস নেটওয়ার্ক এবং সরকারী আইটিআইও। টিসিএস, তেজাস নেটওয়ার্ক ও আইটিআই বিএসএনএল-এর কাছ থেকে ৪জি নেটওয়ার্ক স্থাপন করার জন্য ১৯,০০০ কোটি টাকার বরাত পেয়েছে।

এই নেটওয়ার্ককে এমনভাবে বানানো হচ্ছে যাতে ভবিষ্যতে ৫ জিতে আপগ্রেড করতে ব্যবহারকারীদের কোনো অসুবিধে না হয়। সবকিছু ঠিকমতো চললে এই বছরের আগস্টেই বিএসএনএল তাদের ৪ জি পরিষেবা চালু করে দিতে পারবে।এরফলে ১১.১ কোটির গ্রাহকরা উপকৃত হতে চলেছে।

WhatsApp Group Join Now
Telegram Channel Join Now
Share This Article
Leave a comment