এবার থেকে নতুন SIM কার্ড ক্রয়ের ক্ষেত্রে মানতে হবে সরকারের নতুন নিয়ম! না হলে পড়তে পারেন বিপদে

Purba Sen

গত বছরের অক্টোবরে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন (Department of Telecommunication) সিম কার্ড ক্রয় সক্রান্ত নতুন নিয়ম চালু করতে চেয়েছিল। কিন্তু কিছু কারণের জন্য সেটি পিছিয়ে গিয়েছিল। পরে এই নিয়মটি ডিসেম্বরে চালু হয়েছিল।

এই নিয়মগুলো মূলত সিম কার্ড সোয়াপ (Sim card swap), ভুয়ো সিম (fake sim) ইত্যাদি স্ক্যাম আটকানোর জন্যই বানানো হয়েছে। নতুন সিম কার্ড বানাতেই তৈরি হয়েছে এই নতুন নিয়ম।

নতুন সিম কার্ড সংক্রান্ত যেসকল নিয়ম আপনার জানা উচিত:

ইকেওয়াইসি (E-KYC)

ইকেওয়াইসি (E-KYC) অথবা ডিজিটাল কেওয়াইসি (Digital KYC) জরুরি করে দেওয়া হয়েছে নতুন সিম কার্ড ও একই নম্বরে সিম নেওয়ার ক্ষেত্রে। অর্থাৎ এখন আর শুধু আইডি প্রফ দিলেই যে কেউ পাবে না সিম কার্ড।

অনেকগুলো সিম কার্ড (Bulk SIM cards)

নতুন নিয়ম মতে এখন আর বেশি সিম কার্ড বানানো যাবেনা। বিজনেসের ক্ষেত্রে ছাড়া আপনি নিজস্ব ব্যবহারের জন্য একই আইডি থেকে অজস্র সিম কার্ড আর ব্যবহার করতে পারবেন না। অর্থাৎ একজন ব্যক্তি শুধুমাত্র নয়টি সিম কার্ডের ব্যবহার করতে পারবেন। তার বেশি ব্যবহার করলে সেই ব্যক্তির উপযুক্ত শাস্তি অনিবার্য।

ইন্যাক্টিভ সিম অ্যাক্টিভ করা (activation of inactive sims)

যদি আপনার সিম কার্ড ইন্যাক্টিভ হয়ে যায় তবে ৯০ দিন পর আর অ্যাক্টিভ করতে পারবেন না। যদিও ব্যবহারকারীরা সেগুলিকে পুনরায় অ্যাক্টিভ করতে যথেষ্ট সময় দেয়। কারণ আজকাল মোবাইল নাম্বারে সাথেই যুক্ত রয়েছে ব্যাংকিং পরিষেবা, ইউপি আই অ্যাপ এবং অন্যান্য অনলাইন পরিষেবাগুলো। তাই কারোর ব্যবহার করা সিম কোনোভাবেই প্রতারক ও ফেইক মানুষের কবলে যাতে না পড়ে তাই এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

সিম ডিলার ভেরিফিকেশন (sim dealer verification)

গত বছরের ডিসেম্বর থেকে শুধুমাত্র অথরাইজড ডিলারাই (Authorized Dealers) সিমকার্ড বানাতে পারবেন এই নিয়ম চালু করা হয়েছে। এরজন্য ব্যক্তিদের কম্প্রিহেনসিভ ভেরিফিকেশন (comprehemsive verification) করতে হবে। সন্দেহজনক ব্যক্তিদের সিম কার্ড দেওয়া রোধ করতে টেলিকম অপারেটরদের ফ্র্যাঞ্চাইজি (Franchise), ডিস্ট্রিবিউটর (Distributor) এবং পয়েন্ট-অফ-সেল (PoS) এজেন্টদের রেজিষ্টার করতে হবে।রেজিস্ট্রেশন ছাড়াই সিম কার্ড তৈরি করলে সেই ব্যক্তিকে ১০ লাখ পর্যন্ত জরিমানা দিতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Channel Join Now
Share This Article
Leave a comment