Yamaha RX100 মোটরবাইক এর দিন এবার শেষ, ভারতের বাজারে Yamaha আনতে চলেছে একটি বিশেষ ইলেকট্রিক স্কুটার

Arijit Chattopadhyay

ইন্ডিয়ান বাকি ইলেকট্রিক নির্মাতাদের মতো ইভি পোর্টফোলিওকে দ্রুত প্রসারিত করার পরিবর্তে, Yamaha অ্যাড করতে চাই তার ইভি পোর্টফোলিও তে , নির্ভরযোগ্য এবং বিশেষ ইলেকট্রিক স্কুটার । আর সেই স্কুটার তৈরির দিকেই মনোনিবেশ করছে ইয়ামাহা । এখনও ইন্ডিয়ান মার্কেটে Yamaha কোনও ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেনি, কোম্পানি বলেছে যে এটি সত্যিই কিছু বিশেষ টেকনোলজি নিয়ে কাজ করছে ৷

এছাড়া এটাও জানা যাচ্ছে যে Yamaha RX100 কে রিলঞ্চ নাও করতে পারে। চলুন দেখে নেওয়া যাক Yamaha RX100 কে রিলঞ্চ না করার পিছনে কি সেই কারন ?? এবং কোন বিশেষ টেকনোলজির স্কুটার Yamaha ভারতে আনতে চলেছে ??

RX100 রিলঞ্চ এর ক্ষেত্রে কিছু বিশেষ সমস্যার সম্মুখীন এবার Yamaha, চলুন দেখে নেওয়া যাক কি সেই সমস্যা ??

আমারা সবাই জানি যে ইন্ডিয়ান মার্কেটে, RX100 এর একটি নির্দিষ্ট এবং উল্লেখযোগ্য ফ্যান ফলোয়িং আছে। এটির পিছনের আসল কারন হল এর 2-স্ট্রোক, 100cc ইঞ্জিন । কিন্তু নতুন নিয়ম মেনে সেই পুরনো ফর্ম্যাটে ইঞ্জিন ফিরিয়ে আনতে সমস্যার সম্মুখীন হচ্ছে Yamaha। আজকের 4-স্ট্রোক মোটরসাইকেলের যুগে RX100-এর পাওয়ার এবং টর্ক আধুনিক ইঞ্জিনের সাথে পাল্লা দিতে পারবে না ।

এছাড়াও নতুন নিয়ম মেনে RX100 এর অনন্য এক্সস্ট নোট অফার করাও আরেকটি বিশেষ চ্যালেঞ্জ। চিহানা বলেছেন যে তিনি ক্রমাগত সমাধান খুঁজছেন আইকনিক RX100 পুনরুজ্জীবিত করে তোলার জন্য ।

কতগুলি ইলেকট্রিক স্কুটার Yamaha ভারতে লঞ্চ করতে পারে ?? এবং কবে ??

2030 সালের মধ্যে Yamaha দুটি ইলেকট্রিক স্কুটার এর মডেল লঞ্চ করতে পারে বলে অনুমান করা হচ্ছে । ভারতের বাকি ইলেকট্রিক নির্মাতাদের মতো ইলেকট্রিক টু-হুইলার নির্মাণের রেসে যোগ দিতে নারাজ ইয়ামাহা। যাইহোক, জাপান এবং ভারতে ইয়ামাহা নির্মাতারা ভারতীয় বাজারের জন্য একটি বিশেষ স্কুটার তৈরি করতে কাজ করছেন । ভারতের জন্য Yamaha-এর প্রথম ইলেকট্রিক টু-হুইলারে ব্র্যান্ডের প্রাথমিক সুবিধা যেমন স্টাইল, কর্মক্ষমতা এবং গতি থাকবে।

রিভার মোবিলিটিতে Yamaha এর বিনিয়োগ ইয়ামাহার নতুন ইলেকট্রিক স্কুটার নির্মাণের সঙ্গে কতটা সামঞ্জস্যপূর্ণ ??

Yamaha তার ইভি লক্ষ্য পূরণের জন্য, ইয়ামাহা সম্প্রতি রিভার নামে একটি ইভি স্টার্টআপে বিনিয়োগ করেছে। এই স্টার্টআপটি বৈদ্যুতিক স্কুটার নির্মাণ করতে এবং বিক্রি করতে পটু । ইয়ামাহার বিনিয়োগের সাথে সাথে , এই স্টার্টআপটি বেঙ্গালুরুতে রিভার মোবিলিটি নামে একটি নতুন কোম্পানি চালু করেছে।

শুধু তাই নয় খুব কম সময়ে ইন্ডিয়ান মার্কেটে লঞ্চ ও করেছে একটি অনন্য ইলেকট্রিক স্কুটার। এটি স্টার্টআপটি ভারতে ইয়ামাহার বৈদ্যুতিক যাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে অনুমান করা হচ্ছে ।

WhatsApp Group Join Now
Telegram Channel Join Now
Share This Article
Leave a comment