স্বপ্ন এখন সত্যি, বেঞ্জিং এর আকাশে দেখা মিলল বিশ্বের সর্বপ্রথম উড়ন্ত গাড়ির, নজির গড়ল বিশ্বের ইতিহাসে

Arijit Chattopadhyay
XPeng AeroHT X3 | Image Credit: XPENG AEROHT

AeroHT একটি চীনা বৈদ্যুতিক যানবাহন নির্মাণ কোম্পানি, যে কিছু বছর ধরেই তার উড়ন্ত গাড়ি কনসেপ্ট এর ওপর নিরন্তর কাজ করে চলেছে । চলতি বছরের 16ই জুন, AeroHT চায়না ল্যাংফাং আন্তর্জাতিক অর্থনৈতিক ও বাণিজ্য মেলায় তার XPeng AeroHT X3 নামক একটি “উড়ন্ত গাড়ি” প্রদর্শন করেছে। আর তা বেইজিং এ প্রথম ফ্লাইটের মাধ্যমে একটি উল্লেখযোগ্য নজির গড়ল বিশ্বের ইতিহাসে ।

কোথায় আয়জন করা হয়েছিল এই প্রথম ফ্লাইটের ইভেন্ট ??

এই ঐতিহাসিক ফ্লাইটটি বেইজিং ড্যাক্সিং আন্তর্জাতিক বিমানবন্দরে হয়েছিল আয়োজন করা হয়েছিল, নিম্ন-উচ্চতার অর্থনীতিতে সরকারের ক্রমবর্ধমান আগ্রহের দ্বারা এই উন্নয়ন সমর্থিত হয়েছে । X2 এর প্রথম ফ্লাইটটি চীন ল্যাংফাং আন্তর্জাতিক অর্থনৈতিক ও বাণিজ্য মেলার একটি হাইলাইট বিষয় ছিল, যা টানা ৫ দিন চলেছিল ।

কি এই X2 গাড়িটি, সত্যিই কি তা আকাশে উড়তে পারে ??

Xpeng X2 যার আরএক নাম ভয়েজার 2। এটি দেখতে ঠিক আসলে কোনও গাড়ির মতো না এটি দেখতে কিছুটা ড্রোনর মতো । এটি প্রধানত কার্বন উপকরণ থেকে নির্মিত একটি দুই-সিটার বৈশিষ্ট্য একটি যান । যার দৈর্ঘ্য 5172 মিমি, প্রস্থ 5124 মিমি এবং উচ্চতা 1362 মিমি, এবং কার্ব ওজন 680 কেজি এবং সর্বোচ্চ পেলোড 160 কেজি। 25 মিনিটের ফ্লাইট সহনশীলতার সাথে, X2 প্রায় 4,000টি পরীক্ষামূলক ফ্লাইট অতিক্রম করেছে বিভিন্ন এলাকাই যেমন, শহুরে এলাকা, সমুদ্র অঞ্চল এবং মরুভূমি সহ আরও অন্যান্য দুর্গম জায়গাই ।

AeroHT আগামী কয়েক বছরের মধ্যে বাজারে আসার জন্য ব্যাপকভাবে এর উৎপাদন কে বাড়াতে চাইছে । এছাড়াও বাস্তবে আরও ভালোভাবে সংস্করণের জন্য ভবিষ্যতে এটিকে আরও একটি বড় ব্যাটারি সহ আনার পরিকল্পনা করা হচ্ছে ।

কবে আমারা এই গাড়িটিকে বাজারে দখতে পাবো ???

Xpeng এর মতে ২০২৫ সালের প্রথম দিকে তারা উড়ন্ত ল্যান্ড ক্যারিয়ার তৈরি করবে, যা মুলত একটি ড্রোন-টাইপ এর গাড়ি এবং মূলত ব্যবহার করা হবে মাল ডেলিভারির জন্য । তবে এটা অনুমান করা যাচ্ছে যে তার এই X2 মডেলটি ২০২৬ – ২০২৭ সালের মধ্যে লঞ্চ করা হবে ।

WhatsApp Group Join Now
Telegram Channel Join Now
Share This Article
Leave a comment