আপনি কি জানেন মোবাইল নাম্বারে শুধুমাত্র ১০ ডিজিট কেন থাকে ? যদি না জানেন তাহলে এখুনি জেনে নিন

Purba Sen
Why Mobile Number Contain 10 Digit

Why Mobile Number Contain 10 Digit: আজকাল স্মার্টফোন আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে। এটা ছাড়া আমরা এক পাও চলতেই পারিনা। অর্থাৎ এটা ছাড়া আমাদের জীবন মুশকিল হয়ে যায়। মোবাইলেই আমরা পড়াশুনো, ব্যবসা, কাজ সবই করছি। সুতরাং এটিই এখন সকলের অবসর ও অন্যান্য সময়ের সঙ্গী।

আগে ল্যান্ডফোন ব্যবহার হত। যেগুলো ফ্যাশনেবল না হলেও এই ল্যান্ডফোনের উপরই মানুষ নির্ভর করতো। ধীরে ধীরে বাজারে আসে মোবাইল ফোন। তারপর সেটিই জনপ্রিয় হয়ে উঠে মানুষের মধ্যে। এখন চলছে অ্যান্ড্রয়েড ও আইফোনের যুগ। আর যত দিন যাচ্ছে ততই বেড়ে চলেছে মোবাইলের ব্যবহার। আর এই মোবাইল ফোনগুলি আবার শিম কার্ড ছাড়া অচল।

আগে কার দিনে যখন আমরা ল্যান্ডফোন ব্যবহার করতাম তখন নাম্বার হত ৬ সংখ্যার আর এখন সেটি গিয়ে দাড়িয়েছে ১০ থেকে ১২ সংখ্যার। এবার আপনার মনে হতে পারে আমাদের মোবাইল নাম্বারটি বাড়িয়ে ১০ সংখ্যার কেন করা হল?

এখানে আপনাকে বলি আগেকার দিনে ল্যান্ডলাইন নাম্বারে ছোট সংখ্যা থাকতো। কারণ তখন ল্যান্ডলাইন খুব কম মানুষ ব্যবহার করত। আগে মোবাইলে নম্বরে ৯ টি ডিজিট থাকতো। নম্বর এক ডিজিটের হলে ০ থেকে ৯-এর মধ্যে মাত্র দশ জনই পেতেন। দুই ডিজিটের হলে ১০০ জন মোবাইল নম্বর পেতেন। তাই এরপর আমাদের দেশের সরকার সিদ্ধান্ত নিয়েছিল ১০ ডিজিট-এর মোবাইল নম্বর সবাইকে দেওয়া হবে।

বলতে গেলে মোবাইল আসার পর মানুষের ব্যবহার যোগ্যতা ভবিষ্যতে বাড়তে পারে সেই জন্য মোবাইল নাম্বার কে ল্যান্ড লাইনে সংখ্যা থেকে একটু বেশি বাড়ানো হয়েছে।এরপর মাঝখানে ২০১৯ সালে শোনা গিয়েছিল যে ১১ ডিজিটের নম্বর দেওয়া হবে তবে পরে যদিও সেটি আর কার্যকর করা হয়নি।

WhatsApp Group Join Now
Telegram Channel Join Now
Share This Article
Leave a comment