ভারতীয় রেলের 6 টি গুরুত্বপূর্ণ অ্যাপ, যেগুলি আপনার মোবাইলে অবশ্যই থাকা দরকার, এখুনি জানুন কোনগুলি

Tech Zedia Desk
6 Useful Indian Railway Apps

আপনি যদি ভারতীয় রেলে যাতায়াত করেন বা আপনি যদি একজন ট্রাভেলার হন তাহলে এই আর্টিকেলটি সম্পূর্ণ আপনার জন্য। কারন এই আর্টিকেলটিতে ভারতীয় রেলে আপনার যাতায়াতকে আরো সহজতর করে তোলার জন্য ভারতীয় রেলের সহযোগী পাঁচটি অ্যাপ নিয়ে বিস্তারিতভাবে তথ্য দিয়েছি।

ভারতীয় রেলের জন্য এই অ্যাপগুলির গুরুত্ব অপরিসীম। এই অ্যাপগুলিকে ব্যবহার করে আপনি আপনার নিত্যদিনের যাত্রা আরও সহজতর করে তুলতে পারবেন। কারণ আমরা যে অ্যাপগুলি সম্বন্ধে বিস্তারিতভাবে আলোচনা করেছি সেই অ্যাপগুলির মধ্যে রয়েছে ট্রেনের রিজার্ভেশন টিকিট বুক করা, ট্রেনের আনরিজার্ভ টিকিট বুক করা, ট্রেনের লাইভ লোকেশন চেক ও পিএনআর স্ট্যাটাস চেক করার মত কিছু গুরুত্বপূর্ণ অ্যাপ।

তবে এখানে আপনাকে বলে রাখি এই প্রত্যেকটি অ্যাপ ভারতে রেলের অফিশিয়াল অ্যাপ অথবা ভারতীয় রেলের সাথে পার্টনারশিপ করা কোন সংস্থার অ্যাপ। এই প্রত্যেকটি অ্যাপ ব্যবহার করা সম্পূর্ণ নিরাপদ এবং বিনামূল্যে অ্যাপগুলিকে আপনি ব্যবহার করতে পারবেন।

এছাড়া এই প্রত্যেকটি অ্যাপই এন্ড্রয়েড এবং আইওএস মোবাইলের জন্য আপনি গুগল প্লে স্টোর এবং আই ও এস অ্যাপ স্টোর থেকে সরাসরি ডাউনলোড করতে পারবেন। তাইলে এবার দেখে নিন ভারতীয় রেলের এ গুরুত্বপূর্ণ অ্যাপগুলিকে যা আপনার নিত্যদিনের যাত্রাতে অনেক বেশি সহযোগিতা করবে।

নিচের লিস্টে থাকার প্রত্যেকটি অ্যাপের গুরুত্ব এবং প্রয়োজন আলাদা আলাদা। তবে এই প্রত্যেকটি আইডি একজন ভারতীয় ট্রেন যাত্রীদের কাছে খুবই ব্যবহারযোগ্য। আর নিচে এই প্রত্যেকটি অ্যাপ সম্বন্ধে বিস্তারিতভাবে তথ্য দিয়েছি এবং তার ফিচারস সম্বন্ধে আমরা আলোচনা করেছি। তাহলে এবার দেখে নিন এই অ্যাপগুলির ফিচারস এবং গুরুত্বপূর্ণ দিকগুলি।

দেখে নিন ভারতের রেলের 6 টি দরকারি অ্যাপগুলি ( 6 Useful Indian Railway Apps for Railway Passengers)

1. Where is My Train

Useful indian railway apps

আমাদের আজকের লিস্টে সবথেকে প্রথম অ্যাপ হলো Where is My Train অ্যাপটি। তবে এটি ভারতীয় রেলের কোন অফিসিয়াল এক নয় এটি মার্কিন প্রযুক্তি সংস্থা গুগলের অ্যাপ।

ভারতীয় ট্রেন যাত্রীদের সর্বপ্রথম পছন্দের অ্যাপ হলো এটি। ভারতীয় ট্রেন যাত্রী এর মধ্যে বেশিরভাগই ট্রেন যাত্রী এই অ্যাপটি ব্যবহার করে থাকেন।

এই অ্যাপটির প্রধান বৈশিষ্ট্য হল ট্রেনের লাইভ লোকেশন। যার মাধ্যমে আপনি ভারতের লোকাল ও এক্সপ্রেস। শুধু তাই নয় এই লোকেশন ফিচারস ছাড়াও এই অ্যাপটিতে রয়েছে আরো একগুচ্ছ ফিচার সেগুলি কি কি দেখে নিন।

Features:-

  1. যেকোনো ট্রেনের লাইভ লোকেশন দেখতে পারবেন
  2. সমস্ত ট্রেনের টাইম টেবিল ও দেখতে পাবেন
  3. ট্রেনের মধ্যে থাকা অবস্থায় আপনি বিনা ইন্টারনেটে ট্রেনের লাইভ লোকেশন দেখতে পাবেন
  4. রিজার্ভেশন টিকিটের pnr চেক করতে পারবেন
  5. আপনার রিজার্ভেশন টিকিটের সিট ট্রেনের বগির কোনখানে পড়বে তাও আপনি দেখতে পাবেন
  6. এই অ্যাপের মাধ্যমে সরাসরি রিজার্ভেশন টিকিটও করতে পারবেন
  7. এছাড়া পরবর্তী স্টেশনে ট্রেনটির প্ল্যাটফর্ম কোন সাইডে পড়বে সেটিও আপনি এই অ্যাপটিতে দেখতে পাবেন।
  8. এই অ্যাপটির মাধ্যমে ট্রেনের কোচের সঠিক পজিশন দেখতে হবে।

2. NTES

আমাদের আজকের দ্বিতীয় ইউজফুল অ্যাপটি হলো এন্টি ইয়েস। এটি ভারতীয় রেলের অফিসিয়াল ট্রেনের লাইভ লোকেশন চেক করার অ্যাপ। এই অ্যাপটির মাধ্যমেও আপনি যে কোন ট্রেনের লাইভ লোকেশন এবং যে কোন স্টেশনে ট্রেনের টাইম টেবিল দেখতে পারবেন।

এটি ভারতীয় ট্রেন যাত্রীদের দ্বিতীয় পছন্দের অ্যাপ। তবে আগের অ্যাপটি এবং এই অ্যাপটির ইউজার ইন্টারফেস এবং ফিচার্সলি সম্পূর্ণ আলাদা। তাহলে এবার দেখে নিন এই অ্যাপটি থেকে কি ফিচারস রয়েছে।

Features:-

  1. একটি মাধ্যমে আপনি যেকোনো ট্রেনের লাইভ লোকেশন দেখতে পারবেন
  2. এটির মাধ্যমে আপনি কোন স্টেশন আগত সমস্ত ট্রেনের টাইমটেবিল দেখতে পাবেন।
  3. এছাড়াও এই অ্যাপটির মাধ্যমে ট্রেনের রুট আপনি ম্যাপের মাধ্যমে দেখতে পাবেন।
  4. এছাড়া কোন ট্রেনটি কতটা লেট রয়েছে এবং কোন সময় পরবর্তী স্টেশনে পৌঁছবে সে তথ্য আপনি দেখতে পাবেন।
  5. এই অ্যাপটির মাধ্যমে ট্রেনের কোচের সঠিক পজিশন দেখতে হবে।

3. UTS

Useful indian railway apps

ভারতীয় ট্রেন যাত্রীদের আরও একটি দারুণ পছন্দের অ্যাপ হলো ইউটিএস। কারণ এই অ্যাপটির মাধ্যমে আপনার মোবাইল থেকে আপনি ভারতীয় যে কোনো আন রিজার্ভ ট্রেনের টিকিট বুকিং করতে পারবেন। এবং পেপার লেস টিকিট নিয়ে সারা ভারতের যে কোন জায়গাতে আপনি ট্রেনের ট্রাভেল করতে পারবেন।

আর যদি কখনো টিকিট চেকার খেয়ে আপনার টিকিট দেখানোর প্রয়োজন পড়ে মোবাইলে বুক করা এই পেপারলেস এই টিকিটটি দেখালেই হবে।

তবে এই টিকিট বুকিং করার ক্ষেত্রে রয়েছে কিছু নিয়মাবলী যেগুলো আপনাকে অবশ্যই মেনে চলতে হবে টিকিট বুকিং করার সময়। যেমন আনসার টিকিট এইটএস অ্যাপের মাধ্যমে কাটার ক্ষেত্রে আপনাকে প্ল্যাটফর্ম থেকে 10 মিটার দূরে দাঁড়িয়ে কাটতে হবে। আপনি প্লাটফর্মে থাকাকালীন অথবা ট্রেনের মধ্যে থাকাকালীন এই অ্যাপ ব্যবহার করে কিন্তু টিকিট বুকিং করতে পারবেন না

এছাড়া এই অ্যাপটিতে আরো একটি ভালো ফিচারস রয়েছে সেটি হলো আপনি এই অ্যাপটির মাধ্যমে সরাসরি প্ল্যাটফর্ম টিকিট বুক করতে পারবেন। আর এই ট্রেনের টিকিট বা প্ল্যাটফর্ম টিকিট বুকিং করার জন্য আপনি আপনার এটিএম কার্ড, ক্রেডিট কার্ড ও ইউপিআই পেমেন্ট পদ্ধতি ব্যবহার আপনি পেমেন্ট করতে পারবেন। এছাড়াও দ্রুত টিকিট বুক করতে চাইলে আপনি এই অ্যাপের ওয়ালেট এ টাকা রিচার্জ আগে থেকে করে রাখতে পারেন তাতে এক ক্লিকে আপনি টিকিটটা বুকিং করে ফেলতে পারবেন।

Features:-

  1. লোকাল মেয়ের এবং সুপারফাস্ট এক্সপ্রেস এর ট্রেনের টিকিট বুক করতে পারবেন।
  2. ভারতের যেকোনো স্টেশনে প্লাটফর্ম টিকিট বুক করতে পারবেন
  3. টিকিট বুক করার সময় ডেবিট কার্ড ক্রেডিট কার্ড এবং ইউপিআই অ্যাপের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন
  4. এছাড়াও ট্রেনের সিজেন টিকিট বুক করতে পারবেন

4. IRCTC Rail Connect

IRCTC Rail Connect

আপনি যদি ভারতীয় রেলে এক্টেট থেকে থেকে অন্য স্টেটে ট্রাভেল করেন তাহলে এই অ্যাপটি আপনার জন্য একদম বেস্ট। কারণ এই অ্যাপটির মাধ্যমে আপনি ভারতীয় রেলের দূরপাল্লার ট্রেনের রিজার্ভেশন টিকিট বুকিং করতে পারবেন আপনার মোবাইল থেকে।

তবে এই টিকিট বুকিং ছাড়াও এই অ্যাপটির মাধ্যমে আপনারা ফ্লাইট টিকিট, হোটেল এবং বাসের টিকিটও বুকিং করতে পারবেন। এছাড়াও এই অ্যাপটিতে রয়েছে আরও বিশেষ কয়েকটি ফিচার সেগুলি হল মোবাইল ফাস্ট ট্যাগ, মোবাইল, ডিটিএইচ এবং মেট্রো কার্ড রিচার্জের সুবিধা।

এটি দূরপাল্লার ট্রেনের রিজার্ভ টিকিট বুকিং করার জন্য ভারতীয় রেলের একটি অফিসিয়াল টিকিট বুকিং অ্যাপ। এএফটির মাধ্যমে দূরপাল্লার ট্রেনের এসি ক্লাস, স্লিপার ক্লাস এবং সেকেন্ড সিটিং সিটের রিজার্ভেশন করতে পারবেন।

Features:-

  1. রিজার্ভেশন ট্রেনের এসি প্লাস স্লিপার ক্লাস সেকেন্ড সেটিং টিকিট বুকিং করতে পারবেন।
  2. কোন ট্রেনে রিজার্ভেশন এর জন্য কতগুলি সিট ফাঁকা আছে তাও চেক করতে পারবেন।
  3. ক্রেডিট কার্ড ডেবিট কার্ড এবং ইউপি এর মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।
  4. বুকিং করা টিকিটটিকে সরাসরি পিডিএফ ফাইল এবং ইমেজ ফাইলে ডাউনলোড করতে পারবেন।
  5. রিজারভেশন করার টিকিট কে ক্যানসেল করতে চাইলে অ্যাপ থেকে করতে পারবেন।
  6. ক্যান্সেল করার রিজার্ভেশন টিকিটের সরাসরি রিফান্ড স্ট্যাটাসে চেক করতে পারবেন।
  7. এছাড়াও আপনার পরিবারের সদস্যদের মাস্টার প্যাসেঞ্জার লিস্টে অ্যাড করে রাখতে পারবেন।
  8. গত রিজার্ভেশন গুলির হিস্ট্রিও চেক করতে পারবেন।

5. IRCTC eCatering Food Connect

আপনি ভারতীয় রেলের দূরপাল্লার ট্রেনে যাত্রা করেন তাহলে এই অ্যাপটি মাধ্যমে আপনি দারুণ সুবিধা পাবেন। কারণ এই অ্যাপটির মাধ্যমে আপনি ট্রেনের মধ্যে বসেই বাইরে স্টেশনের বাইরে রেস্টুরেন্ট থেকে খাবার অর্ডার করতে পারবেন। শুধু তাই নয় আপনার পরবর্তী স্টেশনে পৌঁছানোর সাথে সাথে এই অ্যাপটি আপনার খাবারকে আপনার সিট পর্যন্ত পৌঁছে দেবে।

এছাড়াও ট্রেনের মধ্যে থাকাকালীন আপনার ভারতের যে যে খাবারগুলি খেতে পছন্দ সেই প্রত্যেকটি খাবার গুলো আপনি ট্রেনের মধ্যে বসেই অর্ডার করতে পারবেন। যেমন পিজা, মোমো, বিরিয়ানি, ইডলি, ধোসা, ছোলা বাটোরা, ডাল ভাত ও রুটি ইত্যাদি।

Features:-

  1. আপনার পছন্দ মত খাবার অর্ডার করতে পারবেন
  2. আপনি যে স্টেশনে খাবার ডেলিভারি নিতে চান তা আপনি বেছে নিতে পারবেন
  3. এছাড়া আপনি গ্রুপ ফুড অর্ডার করতে পারবেন
  4. খাবার অর্ডার করার সময় আপনি অনলাইন পেমেন্ট এবং ক্যাশ অন ডেলিভারি দুটোই অপশন পাবে।

6. Rail Madad

Useful indian railway apps

ভারতের ট্রেন যাত্রীদের জন্য সবথেকে গুরুত্বপূর্ণ এবং অসময়ের সঙ্গী এই অ্যাপটি। রেল মদত নাম শুনেই বুঝতে পারছেন যে এটি ভারতীয় ট্রেন যাত্রীদের সুরক্ষা দেওয়ার জন্যই এই অ্যাপটি বানানো হয়েছে।

ভারতীয় রেলের দূরপাল্লার ট্রেনে হোক বা লোকাল ট্রেনে, যাত্রা করার সময় কোন ধরনের অসুবিধায় পড়লে আপনি এই অ্যাপটির মাধ্যমে ভারতের রেলের তরফে সহযোগিতা নিতে পারবেন।

ট্রেনের মধ্যে থাকাকালীন আপনার যদি কখনো মেডিকেল ইমারজেন্সি প্রয়োজন পড়ে বা আপনার গুরুত্বপূর্ণ লাগেজ যদি কখনো ট্রেনে হারিয়ে যায় বা আপনি যদি কখনো ছিনতাই এর মত কোন সমস্যায় পড়ে থাকেন তাহলে এই অ্যাপটির মাধ্যমে আপনি সরাসরি ভারতের রেলের যাত্রী সুরক্ষার দায়িত্বে থাকা আধিকারিকদের সাথে তা জানিয়ে সাহায্য নিতে পারবেন।

Features:-

  1. ট্রেনের মধ্যে থাকা কালী যে কোন ধরনের অসুবিধের সম্মুখীন হলে এই অ্যাপের মাধ্যমে জানাতে পারবেন।
  2. রেলওয়ে স্টেশনে থাকাকালীন কোন ধরনের সমস্যার সম্মুখীন হলে তাও আপনি এই অ্যাপের মাধ্যমে জানাতে পারবেন।
  3. এছাড়াও আপনি ভারতীয় রেলে মাধ্যমে ট্রান্সপোর্ট করা পার্সেলের স্ট্যাটাস চেক করতে পারবেন এই অ্যাপে।

আরও পড়ুন:-

WhatsApp Group Join Now
Telegram Channel Join Now
Share This Article
Leave a comment