এই গরমে কি আপনার স্মার্টফোন গরম হয়ে যাচ্ছে ? তাহলে সাবধান! যে কোনো সময় পড়তে পারেন বড়সড় বিপদে

Purba Sen
Mobile Overheating Problem

Mobile Overheating Problem: আজকাল স্মার্টফোন সকলেই ব্যবহার করেন। কিন্তু সেগুলোতে একটি সমস্যা এখন প্রায়ই দেখা যাচ্ছে। সেটি হল ফোন গরম হয়ে যাওয়া। এই সমস্যাটি যেকোনো সময়ে হচ্ছে। অনেকেই লক্ষ্য করছেন যে গেম খেলার সময়, চ্যাটিং করবার সময় এমনকি ফোনে কথা বলার সময়ও হঠাৎই ফোন গরম হয়ে যাচ্ছে। অনেকে মনে করেন এই ব্যাপারটি সাধারণ তবে এই গরমে ফোনের যত্নও নেওয়াও খুব জরুরী।

ফোন গরম হওয়ার কারণ ? What is the reason for Mobile Overheating Problem?

ফোন গরম হওয়ার সমস্যার সমাধান খোঁজার আগে আমাদের জানতে হবে গরম হওয়ার কারণ কি? ফোন গরম হওয়ার কারণ হল ফোনের ব্যাটারি। ফোনের ব্যাটারি গরম হলেই ফোন গরম হয়ে যায়। কখনো কখনো ফোনের কমিউনিকেশন ইউনিট (communication unit), প্রসেসর (processor )এবং ক্যামেরা (camera)-র কারণেও ফোন গরম হয়। যদি আপনার ফোন ঘন ঘন গরম হয় তবে আপনাকে বদলাতে হবে ফোন ব্যবহারের অভ্যাস।

ফোনকে গরম হওয়া থেকে কীভাবে বাঁচাবেন? How to prevent Mobile Overheating Problem ?

১. ফোনে ৯০ শতাংশের বেশি চার্জ করবেন না

স্মার্টফোনে পুরো চার্জ কখনোই পুরো চার্জ করবেন না। যখন ফোন ৯০ শতাংশের মতো চার্জ হবে তখন চার্জ দেওয়া বন্ধ করে দিতে হবে। অন্যদিকে ফোনের চার্জকে কখনো ২০ শতাংশের নিচে যেতে দেবেন না। ২০ শতাংশের নিচে চলে গেলেই তৎক্ষণাৎ চার্জ দিয়ে দিতে হবে। বেশি ও কম পাওয়ার ফোনের ব্যাটারিকে গরম করে দেয় তাই এই বিষয়টি মাথায় রাখতে হবে।

২. সারা রাত ধরে ফোনে চার্জ দেবেন না

অনেকেই রাতে ঘুমনোর সময় ফোনে চার্জ দেন। যেটি ফোনের স্বাস্থ্যের পক্ষে একদমই ঠিক নয়। যদি আপনি আপনার রাতে ফোন চার্জ দিয়ে ঘুমিয়ে পড়েন ও সকালে ঘুম থেকে উঠে চার্জ বন্ধ করেন তবে এটি খুবই ক্ষতিকর ফোনের জন্য।

এছাড়াও ফোনকে কখনোই বিছানা, বালিশ বা গদিতে রেখে চার্জ দেবেন না। কারণ এতে ফোনের ব্যাটারি থেকে বের হওয়া তাপ ফোনের ভেতরে আটকে যায় যার ফলে ফোন গরম হয়ে যায়। এছাড়াও এতে ফোনের ব্যাটারি ফেটে যেতে পারে।

৩. স্টাইলিশ ফোন কভার এড়িয়ে চলুন

স্টাইলিশ কভারের জন্য অনেকসময় ফোনের তাপ বের হতে পারেন না। যার ফলে ফোন গরম হয়ে যায়। তাই স্টাইলিশ কভার ব্যবহার করা থেকে বিরত থাকুন। যদি সেটি করতে না পারেন তবে কভারটি চার্জ দেয়ার সময় খুলে রাখুন।

৪. ব্যবহার করতে হবে আসল চার্জার ও ইউএসবি ( USB)

অনেকেই স্মার্টফোনের সাথে পাওয়া চার্জার খারাপ হয়ে গেলে আসল চার্জার না কিনে। অন্য চার্জার দিয়ে ফোন চার্জ করেন। এরজন্যও ব্যাটারি গরম হয়ে যায় ও বিস্ফোরণও হতে পারে অনেকসময়।

৫. ডিসপ্লের ব্রাইটনেস কমিয়ে রাখুন

কখনো কখনো ফোনে অতিরিক্ত ব্রাইটনেস থাকলেও ফোন গরম হয়ে যায়। তাই কখনোই ফোনের ব্রাইটনেস ফুল রাখবেন না। এর বদলে ফোনের অটো ব্রাইটনেস চালু রাখুন। যেটি নিজেকে থেকেই ব্রাইটনেস কমিয়ে ও বাড়িয়ে দেবে।

৭. অত্যধিক ক্যামেরা ব্যবহার করবেন না

ফোনের ক্যামেরাও বাড়িয়ে দিতে পারে ফোনের হিট। ঘন ঘন ভিডিও বা ছবি তুললে ফোন গরম হয়ে যেতে পারে। তাই ফোনে বেশিক্ষণ ভিডিও রেকর্ড বা ছবি তুলবেন না।

৮. কমিয়ে রাখতে হবে ভাইব্রেশন

ভাইব্রেশনের জন্য ফোনের পাওয়ারের দরকার হয়। যেটি ব্যাটারি এবং প্রসেসরকেও প্রভাবিত করে। যদিও এতে বিশেষ কিছু হয়না তবুও ফোন ঠাণ্ডা রাখতে ভাইব্রেশন বন্ধ রাখতেই পারেন।

এছাড়াও চার্জ কমে আসলে লোকেশন, জিপিএস, ডেটা এগুলো বন্ধ রাখা উচিত। অপ্রয়োজনীয় অ্যাপ ইন্সটল করা ও ফোনকে সবসময় আপডেট রাখা। এই স্টেপগুলো মেনে চললেই ফোন আর আগের মত গরম হবেনা

WhatsApp Group Join Now
Telegram Channel Join Now
Share This Article
Leave a comment