নতুন সিম কার্ড নেওয়ার পর ব্যবহার করছেন না, সাবধান আপনার অজান্তেই হয়ে যেতে পারে মালিকানা পরিবর্তন

Purba Sen
SIM Swap Fraud

SIM Swap Fraud: আজকাল চারিদিক অনেক প্রতারণা হচ্ছে। তার মধ্যে একটি হল সিম কার্ড প্রতারণা। মোবাইল নাম্বার আজকাল ব্যাক, সোশ্যাল মিডিয়া, আধার ও প্যান কার্ড ভেরিফাই করতে লাগে। যেই নাম্বারটি দেবেন ভেরিফাইয়ের জন্য সেটিতেই আসে সমস্ত ওটিপি। আর সেই নাম্বারের নিয়ন্ত্রণ কারোর কাছে চলে গেলে হয়ে যেতে আপনার অনেক বড় ক্ষতি।

প্রায়ই অনেকেই অন্যের নামে রেজিস্ট্রার করা সিম ব্যবহার করেন। অর্থাৎ যার নামে সিম রয়েছে তিনি সেটি ব্যবহার করেন না। তার বদলে অন্য কেউ সেটি ব্যবহার করে। যার ফলে অনেকেই জালিয়াতির স্বীকার হয় এবং অনেক টাকা খুইয়ে ফেলেন। এই ঘটনা ঘটতে পারে আপনার সাথেও। তাই এখন থেকেই সাবধান হতে হবে আপনাকে। সিম হাতানোর এই কৌশলটিকে বলা হয় সিম সোয়াপিং।

প্রতারকরা প্রথমে চেষ্টা করবে আপনার সমস্ত তথ্য নেওয়ার। তারা আপনার ব্যাংকে ফোন করে আপনার ব্যক্তিগত তথ্য জোগাড় করবে। তারপর তথ্য পেয়ে গেলে ভুয়ো পরিচয়পত্র বানিয়ে টেলিকম সংস্থার অফিসে যাবে। আর সেখানে গিয়ে বলবে আপনার সিম হারিয়ে গেছে। তারপর নানা তথ্য দেবে আপনার ব্যাপারে। তারা আপনার পুরোনো সিম ব্লক করে দিয়ে নতুন সিম নিয়ে নেবে।

এরপর আপনার ব্যাংক, আধার সমস্ত তথ্য আসবে সেই নতুন সিমে। তাই আপনার একাউন্ট থেকে সমস্ত টাকা হাতিয়ে নেবে আপনি টের পাবেন না। আপনি যতদিনে জানবেন ততদিনে হয়তো অনেক দেরি হয়ে জনের। ততদিনে আপনি আর্থিক প্রতারণার শিকার হয়ে যাবেন।

এই SIM Swap Fraud সম্বন্ধে কী বলেছে ব্যাংকগুলি?

এইরকম প্রতারণার থেকে বাঁচতে অনেক সাবধানবাণী জারি করে দিয়েছে ব্যাঙ্কগুলি। তারা এমনও জানিয়েছে যে প্রতারকরা সোশ্যাল ইঞ্জিনিয়ারিংয়ের মাধ্যমে ইউজারদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য জোগাড় করছে। তারপর করছে সিম সোয়াইপিং। যার মাধ্যমে আর্থিক টাকা হাতানোর ফাঁদ পাতা হচ্ছে।

এই SIM Swap Fraud থেকে কীভাবে নিজেকে সতর্ক রাখবেন?

এই সিম সোয়াপিং প্রতারণা থেকে বাঁচতে ইন্টারনেটের বিভিন্ন প্রতারণা যেমন ফিশিং ইমেইল এবং অন্যান্য জালিয়াতি সম্পর্কে আপনাকে অবশ্যই সতর্ক থাকতে হবে। শুধু তাই নয় আপনার কাছে কোনো কল আসে টেলিকম সংস্থার কাছ থেকে এবং যদি তারা বলে আপনার সিম ব্লক হয়ে গিয়েছে তবে সেগুলো এড়িয়ে চলতে হবে। কারণ এগুলো সব ভুয়ো কল যেগুলো প্রতারকরা করে থাকে।

এছাড়াও প্রতারকেরা অনেক সময় অনেক ফ্রড মেসেজ বা মেইল পাঠায়। যেগুলো এড়িয়ে চলতে হবে। কারণ এই লিংকগুলোতে ক্লিক করলেই আপনার সব টাকা চলে যাবে প্রতারকদের কাছে। দরকার হলে ব্যাংকে গিয়ে যোগাযোগ করুন এই বিষয়ে। এছাড়াও এটিও লক্ষ্য রাখতে হবে যে আপনার সিম যেনো সবসময় চালু থাকে

WhatsApp Group Join Now
Telegram Channel Join Now
Share This Article
Leave a comment