ভারতের জনপ্রিয় টেলিকম কোম্পানি জিও এবার স্যাটেলাইট ইন্টারনেট লঞ্চ করতে চলেছে, রইল বিস্তারিত

Purba Sen

Jio Launch Satellite Internet: ইন-স্পেস ক্লিয়ারেন্সের পরে ট্রায়াল স্পেকট্রাম চাইছে জিও স্যাটেলাইট কমিউনিকেশন। ইন-স্পেস দ্বারা অনুমোদিত অনুমোদনের পরে স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবাগুলির ট্রায়াল শুরু করার জন্য টেলিকম বিভাগ (DoT) থেকে স্পেকট্রাম চেয়েছে।

টেলিকম বিভাগ ইতিমধ্যে জিও স্যাটেলাইট কমিউনিকেশনস (Jio Satellite Communication)-কে স্যাটেলাইট কমিউনিকেশন পরিষেবা লাইসেন্স জিএমপিসিএস (GMPCS) এবং ইন্টারনেট পরিষেবার লাইসেন্স দিয়েছে।

পিটিআই এ জানিয়েছে “জিও স্যাটেলাইট কমিউনিকেশনস গত মাসে স্পেকট্রামের ট্রায়ালের জন্য আবেদন করেছিল। সরকার স্যাটেলাইট কমিউনিকেশনের জন্য স্পেকট্রাম চূড়ান্ত হলেই বাণিজ্যিক রোলআউট শুরু হবে।” রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ গ্রুপ ফার্ম (Reliance Industries Group Firm) জিও প্ল্যাটফর্ম স্যাটেলাইট (Jio Platform Satellite) কমিউনিকেশন পরিষেবার জন্য লাক্সেমবার্গ-ভিত্তিক এসইএস (SES)-এর সাথে একটি যৌথ উদ্যোগ গঠন করেছে।

ইন্ডিয়ান ন্যাশনাল স্পেস প্রমোশন অ্যান্ড অথরাইজেশন সেন্টার (IN-space) এপ্রিল মাসে জিও স্যাটেলাইট কমিউনিকেশনকে ভারতীয় মহাকাশে স্যাটেলাইট পরিষেবা পরিচালনা করার জন্য অনুমোদন দিয়ে দিয়েছে।

এছাড়াও, জিও স্যাটেলাইট কমিউনিকেশনস, ভারতী গ্রুপ-ব্যাকড ইউটেলস্যাট ওয়ানওয়েব (Bharti Group -backed satellite Oneweb)-ও সমস্ত ছাড়পত্র পেয়েছে। এটির একটি ট্রায়াল স্পেকট্রাম মার্চ মাসে জারি করা হয়েছিল। যদিও টেলিকমিউনিকেশন অ্যাক্ট, ২০২৩ স্যাটেলাইট কোম্পানিগুলিতে পয়েন্ট-টু-পয়েন্ট যোগাযোগের জন্য স্পেকট্রামের প্রশাসনিক বরাদ্দ দেয়, রেডিও তরঙ্গ বরাদ্দের নিয়ম, যদিও এই বিষয়ে সরকার এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয় নি।

WhatsApp Group Join Now
Telegram Channel Join Now
Share This Article
Leave a comment