ভারতীয়দের জন্য বিশেষ কাস্টমাইজ ফিচারের সাথে চালু হবে iOS 18 ইউজার ইন্টারফেস, দেখুন ফিচার তালিকা

Subheccha Das
Apple iOS 18 | image Source: CNET

নব্য প্রজন্মের iPhone মডেলগুলির জন্য Apple তাদের আসন্ন বার্ষিকী টেক ইভেন্ট ‘ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস কনফারেন্স’ (WWDC 2024) -এ নয়া iOS 18 অপারেটিং সিস্টেম ঘোষণা করতে চলেছে। জানা গেছে এই লেটেস্ট ইউজার ইন্টারফেসের সাথে ভারতীয় ব্যবহারকারীদের জন্য উপযোগী তথা কার্যকর বেশ অনেক নতুন ফিচার নিয়ে আসা হবে।

এই তালিকায় সামিল রয়েছে – নতুন কাস্টমাইজেশন বিকল্প, ডিফল্ট কী-বোর্ডের জন্য একাধিক লোকাল ভাষার সাপোর্ট, উন্নত সিরি এবং ট্রান্সলেশন অ্যাপ ইত্যাদি। সর্বোপরি iOS 18 -এ দুটি ফোন নম্বর ব্যবহার করেন এমন ব্যক্তিদের সুবিধার জন্য ‘ডুয়াল সিম সুইচ’ ফিচারও চালু করা হবে। প্রসঙ্গত, iOS 18 অপারেটিং সিস্টেমের ডেভলপার বিটা সংস্করণ ইতিমধ্যেই পরীক্ষা করার জন্য উপলব্ধ করা হয়েছে।

ডুয়াল সিম সুইচ, লাইভ ভয়েসমেইল ট্রান্সক্রিপশন এবং লাইভ কলার আইডি ফিচার (Dual SIM switch, Live Voicemail Transcription, Live Caller ID feature) :

iOS 18 আপডেটের সাথে iPhone ব্যবহারকারীরা একটি নতুন টগল অপশনের অ্যাক্সেস পেয়ে যাবেন, যা রিডিজাইনড কন্ট্রোল সেন্টারে অবস্থান করবে। আবার ‘ডুয়াল সিম সুইচ’ ফিচারের মাধ্যমে আইফোনে দুটি সিমের মধ্যে সুইচ করা যাবে। জানিয়ে রাখি, এই ফিচারটি ইতিমধ্যেই বেশিরভাগ অ্যান্ড্রয়েড স্মার্টফোনে আছে যা প্রাইমারি এবং সেকেন্ডারি সিম কার্ডের মধ্যে স্যুইচ করতে দেয়।

iOS 17 আপডেটের সাথে প্রবর্তন করা হয়েছিল এমন কিছু ফিচারও iOS 18 -এর সাথে ভারতীয় ব্যবহারকারীদের জন্য নিয়ে আসা হবে। যেমন – ‘লাইভ ভয়েসমেল ট্রান্সক্রিপশন’ এবং ‘লাইভ কলার আইডি’। এই ফিচারগুলি, একটি কল ভয়েসমেলে চলে গেলে তার রিয়েল-টাইম ট্রান্সক্রিপশন কলারকে দেখতে দেবে। একইসাথে, আপডেটে – টি9 সার্চিং, ডায়েলিং সাপোর্ট, এবং উন্নত কল হিস্ট্রি সার্চ ফিচারও নিয়ে আসা হবে।

লক স্ক্রিনে ভারতীয় ভাষায় সংখ্যা চয়ন, কন্টাক্ট পোস্টার ফিচার (Indian numerals on Lock Screen, Contact Posters) :

iOS 18 আপডেটের সাথে মোট ১২টি ভারতীয় ভাষায় লক স্ক্রিনের ক্লকের সংখ্যা মোডিফাই করা যাবে। এক্ষেত্রে জানিয়ে রাখি iOS 17 আপডেট – ইংরেজি, আরবি (ইন্ডিক), দেবনাগিরি, খেমার এবং বার্মিজ ভাষায় সংখ্যা মোডিফাই করা যেত। আসন্ন আপডেটের সাথে – আরবি, আরবি ইন্ডিক, বাংলা, দেবনাগরী, গুজরাটি, গুরুমুখী, কন্নড়, মালায়ালাম, মেইতেই, ওডিয়া, ওল চিকি এবং তেলেগু ভাষার সাপোর্ট পাওয়া যাবে। ব্যবহারকারীরা লক স্ক্রিন এবং কন্টাক্ট পোস্টার সেট আপ করার ক্ষেত্রে ফন্ট ওয়েট এবং কালার কাস্টমাইজ করতে পারবেন।

কীবোর্ড ও সিরি অ্যাসিস্টেন্টের জন্য মাল্টি-ল্যাঙ্গুয়েজ সাপোর্ট, ভারতীয় ভাষা ব্যবহার করে উন্নত সার্চ রেজাল্ট (Multi-language support for keyboards and Siri, improved search using Indian languages) :

Apple iOS 18 -এর সাথে ভার্চুয়াল ভয়েস অ্যাসিস্টেন্ট সিরি আরো উন্নত করা হয়েছে। যেমন হিন্দিতে করা প্রশ্ন বুঝতে ও উত্তর দিতে পারবে সিরি। এই ভার্চুয়াল অ্যাসিস্টেন্ট ভারতীয় উচ্চারণে ইংরেজি ভয়েস কমেন্ট বুঝতে সক্ষম হবে। আবার নয়টি ভারতীয় ভাষা – বাংলা, গুজরাটি, হিন্দি, কন্নড়, মালায়ালাম , মারাঠি, পাঞ্জাবি, তামিল এবং তেলেগু -ও বুঝতে পারবে।

লেটেস্ট অপারেটিং সিস্টেমের সাথে ডিভাইসে থাকা ডিফল্ট কী-বোর্ডটি ইংরেজির পাশাপাশি – বাংলা, গুজরাটি, হিন্দি, মারাঠি, পাঞ্জাবি, তামিল এবং তেলেগু ভাষায় টেক্সট টাইপিং সাপোর্ট করবে।

iOS 18 আপডেট -এ অসমীয়া, বাংলা, দেবনাগরী এবং গুজরাটি ভাষায় কোনো শব্দ বা বাক্যাংশ সম্পর্কিত বিশদ খুঁজলে বিকল্প বানানও সাজেস্ট করা হবে। মূলত যেই সকল শব্দের বানান ভিন্ন কিন্তু অর্থ এক, সেগুলি সহজে খুঁজে বের করতে এই ফিচার সাহায্য করবে। যাইহোক iOS 18 -এর সাথে iPhone -এর ট্রান্সলেট অ্যাপ হিন্দি ভাষা সাপোর্ট করবে, যা ওয়েব পেজ অথবা কোনো কন্টেন্ট হিন্দিতে অনুবাদ করার অনুমতি দেবে।

WhatsApp Group Join Now
Telegram Channel Join Now
Share This Article
Leave a comment