এবার ইন্ডিয়ান আর্মির সাথে কাঁধে কাঁধ মিলিয়ে নিরাপত্তা রক্ষার কাজ করবে রোবট, সৈন্যদলে যোগ দিল Robotic Mule Dog

Arijit Chattopadhyay

রোবটিক Mules এমন এক ধরনের রোবট যা তৈরি করা হয়েছে ভারতীয় সেনাবাহিনী নিরাপত্তার কাজে সহায়তা করার জন্য । এই উন্নত Robotic Mule Dog রোবটগুলি, সেনাবাহিনীকে সহায়তা করবে নজরদারি করতে এবং অল্প দুরত্বে হালকা লোড বহন করতে , প্রযুক্তির মাধ্যমে তার অপারেশনাল সক্ষমতা আধুনিকীকরণের জন্য সেনাবাহিনীর এই প্রচেষ্টাকে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ বলে অনেকে অনুমান করেছেন ৷ চলুন দেখে নেওয়া যাক কি এই Mules এবং এটি কি কি করতে সক্ষম ??

এই Robotic Mule Dog আসলেই কি ??

Mules হল ভারতীয় সেনাবাহিনীর মাল্টি-ইউটিলিটি লেগড ইকুইপমেন্ট (MULE) । এটি একটি রোবোটিক কুকুর যা যুদ্ধ এবং নজরদারি মিশন উন্নত করার জন্য ডিজাইন ও ডেভেলপ করা হয়েছে। গত বছর জম্মুতে সাম্প্রতিক নর্থ-টেক সিম্পোজিয়াম 2023-এর একটি ইভেন্ট এ এই অত্যাধুনিক রোবটটি প্রদর্শন করা হয়েছিল ।

Robotic Mule Dog কোন কোন কাজ করতে সক্ষম ?? এবং ইন্ডিয়ান আর্মিকে কি ভাবে সহায়তা করবে ??

থার্মাল ক্যামেরা এবং বিভিন্ন সেন্সর দ্বারা নির্মিত, Mules হল একপ্রকারের রোবোটিক কুকুর যা বিভিন্ন পরিবেশে, বিশেষ করে খাড়া এবং অসম ভূখণ্ডে নজরদারি পরিচালনা করতে সক্ষম। এটি প্রধানত মানুষের জীবনের ঝুঁকি না নিয়ে সেনাবাহিনীর নজরদারি ক্ষমতা বাড়ানোর জন্য ডিজাইন ও ডেভেলপ করা হয়েছে। অতিরিক্তভাবে, MULESগুলি সামনের সারির সৈন্যদের কাছে ছোট লোড পরিবহন করতে পারে, যাতে প্রয়োজনীয় সরবরাহগুলি প্রয়োজনে পৌঁছানো যায়।

প্রাথমিকভাবে পাহাড়ি অঞ্চলে বা এমন এলাকায় নজরদারির উদ্দেশ্যে যেখানে কেও লুকিয়ে আছে বলে সন্দেহ করা হয় সেখানে এই রোবোটিক কুকুরের ব্যবহার করার মাধ্যমে ইন্ডিয়ান আর্মি বিপজ্জনক পরিস্থিতিতে মানব সৈন্য বা ইউনিটের ঝুঁকি কমিয়ে দেওয়ার চেষ্টা করছে ।

Mules -এ উন্নত নজরদারি ক্ষমতা রয়েছে, এর মধ্যে উচ্চ-রেজোলিউশন ক্যামেরা এবং সেন্সর দেওয়া হয়েছে যা যেকোনো ঘটনার রিয়েল-টাইম ডেটা প্রদান করতে সক্ষম । এই প্রযুক্তি পরিস্থিতিগত সচেতনতা বৃদ্ধি করে এবং সেনাবাহিনীকে শত্রুর গতিবিধি নিরীক্ষণ করতে এবং নিরাপদ দূরত্ব থেকে বিপজ্জনক পরিস্থিতি মূল্যায়ন করতে সহায়তা করে ।

সত্যি কি Robotic Mule Dog এর বহুল ব্যবহার লক্ষ করা যাবে ইন্ডিয়ান আর্মিতে ??

প্রতিরক্ষা প্রতিষ্ঠানের সূত্র অনুসারে, ভারতীয় সেনাবাহিনী 100টি মাল্টি-ইউটিলিটি লেগড ইকুইপমেন্ট (MULE) রোবোটিক কুকুরের জন্য একটি অর্ডার দিয়েছিল গত বছরের সেপ্টেম্বর মাসের দিকে একটি জরুরি ক্রয় প্রকল্পের অধীনে, যা 300 কোটি টাকা পর্যন্ত চুক্তির অনুমতি দেয়। সম্প্রতি তা সম্পন্ন হয়েছে, 25টি MULES-এর একটি প্রাথমিক পরিদর্শন আশা করা হচ্ছে যে, এই ইউনিটগুলি শীঘ্রই সেনাবাহিনীর পদে যোগদান করবে ৷

WhatsApp Group Join Now
Telegram Channel Join Now
Share This Article
Leave a comment