ভারত সরকার শীঘ্রই স্মার্টফোন ও ট্যাবলেটের জন্য কমন চার্জার রুল চালু করতে চলেছে, এতে টেক ব্র্যান্ডগুলির উপর পড়তে পারে প্রভাব

Subheccha Das

USB Type C Port Rule: 2022 সালের জুন মাসে ইউরোপীয় ইউনিয়ন (EU) একটি নতুন আইন পাস করেছিল। যাতে EU -তে বিক্রি হওয়া ওয়্যারড চার্জিং সমর্থিত প্রত্যেকটি ডিভাইসের জন্য 2024 সালের শেষ কোয়ার্টারের মধ্যে একটা রেগুলার পোর্ট সিস্টেম চালু করার নির্দেশ দেওয়া হয়েছিল টেক ব্র্যান্ডগুলিকে। এক্ষেত্রে EU সরকার ইউএসবি টাইপ-সি চার্জিং পোর্ট ব্যবহার করার পরামর্শ দিয়েছিল। এখন ভারতেও অনুরূপ আইন লাগু হতে চলেছে।

জানা গেছে, ‘ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়’ (MeitY) শীঘ্রই টেক ব্র্যান্ডগুলিকে স্মার্টফোন এবং ট্যাবলেটের জন্য অভিন্ন চার্জিং পোর্ট অন্তর্ভুক্ত করার নির্দেশ দিতে পারে। এক্ষেত্রে সম্ভাবনা আছে ব্যাপকভাবে ব্যবহৃত ইউএসবি টাইপ-সি পোর্টকে একটি রেগুলার চার্জিং কানেক্টর হিসাবে ব্যবহার করার পরামর্শ দেবে এদেশের কেন্দ্রীয় সরকার। এই নতুন নিয়ম প্রবর্তনের অন্যতম উদ্দেশ্য, একাধিক ডিভাইস চার্জ করার জন্য মানুষকে একক কেবল ব্যবহারে অভ্যস্ত করানো এবং ই-বর্জ্য বা ই-ওয়েস্ট কমানো হতে পারে।

রিপোর্ট অনুসারে, মোবাইল ও ট্যাবলেটের পর ভারত সরকার হয়তো ল্যাপটপের জন্যও চার্জিং কানেক্টর হিসাবে টাইপ-সি পোর্ট ব্যবহার বাধ্যতামূলক করতে পারে।

এক্ষেত্রে ল্যাপটপের জন্য নিয়মটি 2026 সাল থেকে কার্যকর হবে বলে জানা গেছে। তবে স্মার্টফোন এবং ট্যাবলেটের জন্য এই পদক্ষেপটি 2025 সালের জুন মাস থেকেই কার্যকর করে দেওয়া হতে পারে। কথিত আদেশের মধ্যে স্মার্টওয়াচ -এর মতো ওয়্যারেবল ডিভাইস ও ফিচার ফোন অন্তর্ভুক্ত করা হবে না হয়তো।

যাইহোক MeitY এই বিষয়ক আইন নিয়ে আসার আগে সমস্ত স্টেকহোল্ডারদের দ্বারা সম্মতি নিশ্চিত করতে টেক সংস্থাগুলিকে অতিরিক্ত ছয় মাস সময় দেবে বলেও জানা গেছে।

WhatsApp Group Join Now
Telegram Channel Join Now
Share This Article
Leave a comment