সতর্কবার্তা ! বাজ পরে পুড়তে পারে এসি, টিভি, ফ্রিজ সহ বাড়ির অনান্য ইলেকট্রনিক সামগ্রি, জেনে নিন কি ভাবে সুরক্ষিত রাখবেন

Arijit Chattopadhyay

গ্রীষ্মের দাবদাহ থেকে মুক্তি দিতে অবশেষে বর্ষা নেমে এসেছে । যা মানুষজনকে গরমের হাত থেকে রেহায় দিলেও সস্ত্বির নিশ্বাস ফেলতে দেয়নি। কারন এই বর্ষার সাথে নেমে এসেছে প্রবল বজ্রবিদ্যুৎ এর দাবদাহ । যা অনায়াসেই শেষ করে দিতে পারে টিভি, ফ্রিজ সহ আপনার বাড়ির অনান্য ইলেকট্রনিক সামগ্রি । যদি বজ্রপাত আপনার বাড়ির একটি কাছাকাছি বৈদ্যুতিক খুঁটিতে আঘাত করে তাহলে এটি একটি বিদ্যুতের ঢেউ এর সৃষ্টি করে যা আপনার ইলেকট্রনিক্স সামগ্রির ক্ষতি করতে পারে এমনকি তাকে নষ্ট ও করতে পারে ।

তাহলে আসুন জেনে নেওয়া যাক এই বজ্রবিদ্যুৎ এর কারনে কি ভাবে আপনার বাড়ির বৈদ্যুতিক সামগ্রি নষ্ট হতে পারে এবং আপনি কি ভাবে তা নষ্ট বা ক্ষতিগ্রস্ত হওয়ার হাত থেকে বাঁচাতে পারেন তার সম্বন্ধে রয়ল কিছু টিপস

বজ্রবিদ্যুৎ এর প্রভাবে ইলেকট্রনিক সামগ্রি নষ্ট হওয়ার আশঙ্কা থাকে কেন ??

ইলেকট্রনিক্স তারের ভোল্টেজ সহ্য করার একটি সীমা আছে। গড় রেফ্রিজারেটরের সর্বোচ্চ ২৫০ ভোল্টেজ কারেন্ট সহ্য করতে পারে, ভোল্টেজ এর এই পরিমাণ অতিক্রম করলে, ডিভাইসের ভিতরে ক্ষতি হতে পারে বা তার কাজ করার ক্ষমতা চলে যেতে পারে । একটি একক বজ্রপাত অনেকগুলি ডিভাইসে লক্ষ লক্ষ ভোল্ট স্থানান্তর করতে পারে, যা তাদের মধ্যে অতিরিক্ত শক্তি স্থানান্তর করে, তাদের ক্ষতিগ্রস্ত করে।

বজ্রবিদ্যুৎ এর হাত থেকে ইলেকট্রনিক সামগ্রি কে কি ভাবে সুরক্ষিত রাখবেন ??

  1. বাজ পরলেই টিভি, এসি, ফ্রিজ সহ বাড়ির অনান্য বৈদ্যুতিক যন্ত্রপাতির ব্যবহার বন্ধ রাখুন , দরকার পরলে সুইচ অফ করে প্লাগ থেকে খুলে রাখুন ।
  2. বাড়িতে আর্থিং করা আছে বলে বৈদ্যুতিক সামগ্রি নষ্ট হবে না এমন ভুল ধারনা থেকে বিরত থাকুন এবং বেশি বজ্রপাত হলে বাড়ির মেইন সুইচ নামিয়ে রাখুন ।
  3. শুধুমাত্র ফ্রিজ কিমবা এসি নয় বজ্রপাতের সমই ওয়াইফাই কিমবা ল্যান্ডফোন ব্যবহার থেকেও বিরত থাকুন, নইলে আপানর রাউটার বা ল্যান্ডফোন বজ্রপাতের প্রভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে ।
  4. মোবাইল ফোন কিমবা ল্যাপটপ চার্জ এ বসানো থাকলে তাকে সত্বর প্লাগ থেকে খুলে ফেলুন। নইলে আপনার ল্যাপটপ বা মোবাইল ফোন এর ব্যাটারি বজ্রপাতের প্রভাবে নষ্ট হতে পারে।
  5. প্রয়োজন পড়লে আপনি বজ্র নিরোধক লাগাতে পারেন আপানর বাড়ির ছাদে, যা বজ্রপাতের হাত থেকে আপনার বাড়ির বৈদ্যুতিক সামগ্রিকে রক্ষা করতে সহায়তা করবে।
WhatsApp Group Join Now
Telegram Channel Join Now
Share This Article
Leave a comment