ফোন চুরির হয়ে গেলে নিজে থেকেই লক হয়ে যাবে ফোন! এই ট্রিক ব্যবহার করলে ফাঁস হবে না ব্যক্তিগত তথ্য

Purba Sen
Android Anti theft Protection feature


Android Anti theft Protection feature: আমাদের সকলের ফোনেই থাকে অনেক ব্যক্তিগত তথ্য। যেটি যে কারোর হাতে পড়লে বিপদ হয়ে যায়। ফোন চুরি আটকাতে অনেকেই অনেক কিছু বলেন। এবার গুগল আনছে নতুন ফিচার। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (Artificial Intelligence)-এর সাহায্যে সার্চ ইঞ্জিন আনতে চলেছে গুগল (Google)। তবে এই ফিচারটি প্রথমে ব্রাজিল (Brazil)- এ চালু হতে চলেছে।

ভারত ও অন্যান্য দেশেও এই ফিচারটি খুব তাড়াতাড়ি শুরু হতে চলেছে। কিছুদিন আগেই অনুষ্ঠিত হয় গুগলের আইও (Google I/O) অর্থাৎ ইনপুট/আউটপুট ২০২৪ (Input/ Output 2024)। সেখানেই এইসকল ঘোষণা করেছে গুগল। কথা বলেছেন অ্যান্টি-থেফট ফিচার (Anti theft feature)- এরও। এই ফিচারটি এটি অ্যান্ড্রয়েড ১০ ও তাঁর অধিক ফোনগুলোতে থাকবে। পুরোনো ফোনেও বা তার বেশি সমস্ত ফোনে পাওয়া যাবে এই ফিচারটি।

কীভাবে কাজ করবে Android Anti theft Protection feature টি

এই নতুন অ্যালগরিদমটি থেফট ডিটেক্ট (Theft detect) করে। চোর যখন ফোন ছিনতাই করবে তখন সেটি ডিটেক্ট করবে এই ফিচারটি। অস্বাভাবিক কিছু ঘটলেই এআই সেটি ধরে নিয়ে ফোন লক করে দেবে। এছাড়াও থাকছে রিমোট লকের ফিচার (Remote Lock Feature)।

ফোন চুরি হলেই সকলে চিন্তায় পড়ে যায়। কারণ ফোনে থাকে একাধিক ব্যক্তিগত তথ্য। অনেকে আবার ফোনের পাসওয়ার্ড ভুলে যান এইসকল সমস্যা এড়াতে ব্যবহার করা যাবে রিমোট লক ফিচার। এটির মাধ্যমে আপনি অন্য কোনো ডিভাইস থেকে হারিয়ে যাওয়া ডিভাইসটি খুঁজে পেতে পারেন।

গুগলের ফাইন্ড মাই ডিভাইস অ্যাপ (Find My App)- এ এই রিমোট লক ফিচারটি আনতে চলেছে গুগল। এরজন্য ব্যবহারকারীদের একটি সিকিউরিটি চ্যালেঞ্জ করে রাখতে হবে। যেমন আপনার পোষ্য বা প্রিয় খেলোয়াড়ের নামের সম্বন্ধে। ফাইন্ড মাই ডিভাইস অ্যাপ (Find My Device) এ হারিয়ে যাওয়া ফোনের ফ্যাক্টরি রিসেট (Factory Reset)করতে পারবেন।

এটি ভালোভাবে কার্যকরী হবে যখন আপনি ফোনের পাসওয়ার্ড মনে রাখবেন। ফ্যাক্টরি রিসেট করলে ফোনের সকল তথ্য মুছে যাবে ও ফোনটিকে আর চোর অ্যাকসেস করতে পারবে না। খুব শীঘ্রই এই ফিচারটি গুগল আনতে চলেছে।

WhatsApp Group Join Now
Telegram Channel Join Now
Share This Article
Leave a comment