ইউরোপীয় ইউনিয়ন এর তদন্তের মুখে Microsoft ও Google, নিয়ম না মেনে Ai চুক্তির অভিযোগ বিশ্বের টেক দানবদের বিরুদ্ধে

Subheccha Das

Microsoft সম্প্রতি আমেরিকার প্রখ্যাত কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক গবেষণা ফার্ম OpenAI -এর সাথে হাত মিলিয়েছে। কিন্তু এই অংশীদারিত্বের কারণে উভয় সংস্থা ইউরোপীয় ইউনিয়ন (EU) -এর দ্বারা অ্যান্টিট্রাস্ট ইনভেস্টিগেশনের সম্মুখীন হতে পারে। এক্ষেত্রে বর্তমানে রেগুলেটররা সংস্থা দুটির চুক্তির ক্লজ বা ধারাগুলি খতিয়ে দেখছে বলে জানা গেছে।

প্রসঙ্গত এই একই কারণে Samsung -এর সাথে Google -এর ‘আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স’ চুক্তিও তদন্ত সাপেক্ষ হয়ে দাঁড়িয়েছে। মূলত অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের অধিকার প্রত্যেক টেক সংস্থার মধ্যে যাতে সমান ভাবে বন্টন হয় এবং বড় টেক জায়ান্টগুলি যাতে একাধিপত্য স্থাপন করতে না পারে তার জন্যই তদন্তের সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

জানা গেছে, EU কম্পিটিশনের প্রধান মার্গ্রেথ ভেস্টেগার (Margrethe Vestager) গত মার্চ মাসে – Microsoft, Google, Meta মালিকাধীন Facebook এবং ByteDance পরিচালিত TikTok সহ অন্যান্য টেক সংস্থা এবং তাদের পার্টনারদের কাছে ‘আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স’ চুক্তি সম্পর্কে খুঁটিনাটি জানার জন্য কিছু প্রশ্ন করেছিলেন৷

এই বিষয়ে মার্গ্রেথ কনফারেন্সে বলেছেন – “আমরা সংস্থাগুলির পাঠানো উত্তর পর্যালোচনা করেছি। এখন আমরা মাইক্রোসফ্ট এবং ওপেনএআই -এর মধ্যে হওয়া চুক্তি সম্পর্কিত তথ্য পাওয়ার জন্য একটি ফলো-আপ রিকোয়েস্ট পাঠিয়েছি। যাতে চুক্তিতে থাকা নির্দিষ্ট কয়েকটি ক্লজ বা ধারা প্রতিযোগীদের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে কিনা তা বুঝতে পারি।”

যদি ক্লজগুলি যথাযথ না হয় তবে উভয় সংস্থার অংশীদারিত্ব নিয়ে তদন্ত বসানো হতে পারে। এক্ষেত্রে মাইক্রোসফ্টের এক মুখপাত্র মন্তব্য করেছেন যে – “ইউরোপীয় কমিশনের যেকোনো অতিরিক্ত প্রশ্নের উত্তর দিতে আমরা প্রস্তুত।”

অন্যদিকে স্যামসাং ও গুগল -এর মধ্যে হওয়া চুক্তিও EU -এর স্ক্যানারে এসে গেছে বলে জানা গেছে। “কয়েকটি স্যামসাং ডিভাইসে গুগল -এর ছোট চ্যাটবটে মডেল জেমিনি ন্যানো -কে প্রি-ইনস্টল করার জন্য গুগল কি কি ব্যবস্থা নিয়েছে এবং তার প্রভাব কিরূপ যা আরো ভালভাবে বোঝার জন্য আমরা বিস্তারিত তথ্য প্রদানের অনুরোধ করেছি” বলে জানিয়েছে মার্গ্রেথ।

জানিয়ে রাখি, গ্যালাক্সি এস২৪ সিরিজের প্রত্যেকটি স্মার্টফোনে জেনারেটিভ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তি এম্বেড করার জন্য গুগল জানুয়ারি মাসে স্যামসাং -এর সাথে একটি দীর্ঘমেয়াদি চুক্তি সাক্ষর করে।

যাইহোক EU কমিশনের কম্পিটিশন বিভাগীয় প্রধান একটা বিষয় স্পষ্ট করে দিয়েছেন যে – “আমরা নিশ্চিত করব যে সংস্থাগুলির মধ্যেকার অনুশীলন আমাদের মার্জার কন্ট্রোল রুলের বিরোধিতা না করে।” আর যদি এমনটা হয় তবে তদন্ত শুরু করে দেওয়া হবে মুহূর্তেই।

WhatsApp Group Join Now
Telegram Channel Join Now
Share This Article
Leave a comment